| |

Ad

ইরানের সঙ্গে যুদ্ধ চায় না অধিকাংশ মার্কিনি

আপডেটঃ ১:৪৫ অপরাহ্ণ | মে ২২, ২০১৯

ইরানের সঙ্গে সামরিক সংঘাতের বিরোধিতা করছেন অধিকাংশ মার্কিন নাগরিক। নতুন এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে। যখন দু’দেশের মধ্যে চরম সামরিক উত্তেজনা চলছে তখনই এই জনমত জরিপের ফলাফল প্রকাশ করা হলো। যুক্তরাষ্ট্রের বেশির ভাগ নাগরিকই জানিয়েছেন, তারা ইরানের সঙ্গে যুদ্ধ চান না। খবর পার্স ট্যুডে।

দ্য রয়টার্স/ইপসস পাবলিক অপিনিয়ন পোল গতকাল মঙ্গলবার ওই জরিপের ফলাফল প্রকাশ করেছে। এতে দেখা গেছে, শতকরা ৬০ ভাগ মার্কিন নাগরিক আগেভাগেই ইরানের ওপর হামলা চালানোর বিরোধিতা করেছেন। অপরদিকে শতকরা ১২ ভাগ মার্কিনি ইরানের বিরুদ্ধে আগেভাগে যুদ্ধ শুরুর পক্ষে মত দিয়েছেন।

নতুন এ জরিপে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে এসেছে। শতকরা ৪৯ ভাগ মার্কিন নাগরিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান নীতিকে সমর্থন করেন না। এর মধ্যে শতকরা ৩১ ভাগ বলেছেন, তারা জোরালোভাবে ট্রাম্পের ইরান নীতির বিরোধিতা করেন।

জনমত জরিপ আরো ইঙ্গিত দিচ্ছে যে, শতকরা ৫৩ ভাগ মার্কিন নাগরিক ইরানকে ‘মারাত্মক হুমকি’ বা ‘আসন্ন হুমকি’ হিসেবে দেখছেন এবং শতকরা ৫১ ভাগ মানুষ মনে করেন আগামী কয়েক বছরের মধ্যে দু দেশের মধ্যে যুদ্ধ হবে।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে পরমাণু সমঝোতা স্বাক্ষরিত হয়েছিল তার প্রতি সমর্থন দিয়েছেন শতকরা ৬১ ভাগ মানুষ। ১৭ মে থেকে ২০ মে অনলাইনে পুরো যুক্তরাষ্ট্রে এই জরিপ পরিচালনা করা হয়। এতে অংশ নেন ১ হাজার সাতজন যার মধ্যে ডেমোক্রেট সমর্থক ৩৭৭ জন এবং রিপাবলিকান দলের সমর্থক রয়েছেন ৩১৩ জন।