| |

Ad

গুটিয়ে নিচ্ছে সনি ফোনের ব্যবসা

আপডেটঃ ১১:৩৬ পূর্বাহ্ণ | মে ২৫, ২০১৯

বিশ্বব্যাপী নিজেদের ফোনের ব্যবসা গুটিয়ে নিচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। ভারতসহ এশিয়ার বেশ কিছু দেশে সনির স্মার্টফোন বিক্রি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।  শুধুমাত্র জাপান, ইউরোপ, তাইওয়ান, হংকংয়ের বাজারে নজর দেওয়া হবে।

স্মার্টফোন ব্যবসা ঢেলে পরিবর্তন আনছে চাইছে সনি। এই সপ্তাহে জাপানের টোকিও শহরে কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তারা সিদ্ধান্ত নিয়েছেন এবার থেকে শুধুমাত্র জাপান, ইউরোপ, তাইওয়ান, হংকং এর বাজারে নজর দেওয়া হবে। এছাড়াও একাধিক দেশে স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপানের কোম্পানিটি। এর মধ্যে অন্যতম ভারত। বেজিং থেকে কোম্পানির স্মার্টফোন কারখানা থাইল্যান্ডে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সনি। এছাড়াও অপারেশনের খরচ ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সনির একটি প্রেজেন্টেশন  স্লাইডে দেখা গেছে, ইউরোপ, তাইওয়ান ও হংকংয়ের বাজারে অতিরিক্ত নজর দেবে সনি। কম নজর দেওয়া হবে ভারত, আফ্রিকা, আরব, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশে। এই সব দেশে স্মার্টফোন বিক্রি বন্ধ করে দেবে সনি।

এছাড়াও ২০২০ সালের মধ্যে কোম্পানি চালানোর খরচ ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত একাধিক দেশ থেকে স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নিলেও ভবিষ্যতে স্মার্টফোন বিক্রি করেই লাভ করতে চাইছে জাপানের জনপ্রিয় কোম্পানিটি।

এছাড়াও কোম্পানির স্মার্টফোন বিভাগে প্রায় ৫০ শতাংশ কর্মী ছাঁটাই হতে পারেন। এর ফলে প্রায় ২০০০ কর্মী চাকরি হারাতে পারেন।  এছাড়াও সম্প্রতি বেইজিংয়ে  সনির স্মার্টফোন কারখানা বন্ধ করা দেয়া হয়েছে। খরচ কমাতে থাইল্যান্ডে নতুন কারখানা তৈরি করা হয়েছে।