| |

Ad

নজরুল ছিলেন আমাদের স্বাধীনতা সংগ্রাম ও জীবন জাগরনের মুর্ত প্রতীক

আপডেটঃ ২:০৩ অপরাহ্ণ | মে ২৬, ২০১৯


স্টাফ রিপোর্টারঃ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্ম বার্ষিকী উপলক্ষে শনিবার সকালে কেন্দ্রীয় নজরুল সেনা আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, নজরুল ছিলেন আমাদের স্বাধীনতা সংগ্রাম ও জীবন জাগরনের মুর্ত প্রতীক। বক্তারা বলেন, নজরুল চর্চা নেই বলেই সমাজ থেকে আজ মানবিকতা ও নৈতিকতা উধাও হয়ে যাচ্ছে। বক্তারা আরো বলেন, অসাম্প্রদায়িক চেতনায় নজরুল তার লেখনিতে ভারতের হিন্দু, মুসলমানকে একই বৃন্তে দুটি ফুল উল্লেখ করেছিলেন।

ব্রিটিশ বিরোধী আন্দোলনে সক্রিয় নজরুল আমাদের স্বাধীনতা সংগ্রামে তার গান প্রেরনা জুগিয়েছিল। নজরুল তার কবিতা ও গানে প্রেম, মানবতা ও সাম্যের কথা বলেছেন তাই কবির রচিত প্রকাশনা আমাদের সকলেরই সংরক্ষণ করা উচিত। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে ময়মনসিংহ নগরীর শ্যামচরণ রায় রোডস্থ বাংলাদেশ নজরুল সেনা কেন্দ্রীয় কার্যালয় আয়োজিত আলোচনা সভায় কেন্দ্রীয় নজরুল সেনার সভাপতি মিজানুর রহমান খান লিটনের সভাপতিত্বে ও প্রচার ও প্রকাশনা সম্পাদক নজীব আশরাফ এর সঞ্চালনায় কবির কর্মময় জীবনের উপর আলোচনা করেন কেন্দ্রীয় নজরুল সেনার সহ সভাপতি জাহাঙ্গীর আহমেদ, সুলতান উদ্দিন আহমেদ, মাহবুব হোসেন সেলিম।

এছাড়া অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন অধ্যক্ষ ড. শাহাবুদ্দিন, বিজন তোপদার, রাফিউল আলম সরকার, ওয়াহাব মাহমুদ রমজান, জয়ন্ত কুমার তালুকদার, নাজমুল হক লেলিন, আমজাদ দোলন, গোলাম রব্বানী মিন্টু, গোলাম মোস্তফা, ইফতেখারুল হাসান বুলবুল, কেন্দ্রীয় নজরুসেনা পরিচালিত স্কুলের অধ্যক্ষ সানোয়ারা খানম প্রমূখ। আলোচনা শেষে সদ্য প্রয়াত নজরু সেনার সভাপতি সাহাবুদ্দিন শেখ এর রুহের মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কেন্দ্রীয় নজরুল সেনার সদস্যবৃন্দ ও বিদ্যালয়ের ছাত্র/ছাত্রী ও শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।

আলোচনা সভার আগে কেন্দ্রীয় নজরুল সেনা প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় দুই শতাধিক সেনা সদস্য অংশগ্রহণ করেন। অপরদিকে বাংলাদেশ নজরুলসেনার প্রতিষ্ঠতা পরিচালক এড. একেএম ফজলুল হক খান ফরিদ (সাথী ভাই) এর নেতৃত্বে ঢাকা বিভাগীয় কমিটি শোভাযাত্রা সহকারে কবির মাজারে পুষ্পস্তবক অর্পন করেন।

এ সময় বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক শহিদুল আলম লস্কর ও কেন্দ্রীয় নজরুল সেনার সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম সেলিমসহ ঢাকায় অবস্থানরত শতাধিক সেনা সদস্যরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আদর্শে গড়া দেশের অন্যতম শিশু কিশোর সংগঠন ১৯৬৪ সন থেকে নজরুল সেনার কেন্দ্রীয় কার্যক্রম ময়মনসিংহ থেকে পরিচালিত হয়ে আসছে।