| |

Ad

নিউজিল্যান্ডে আন্দোলনে নেমেছে ৫০ হাজার শিক্ষক

আপডেটঃ ১২:১৭ অপরাহ্ণ | মে ৩০, ২০১৯

বেতন বৃদ্ধি ও কাজের সময় কমিয়ে আনাসহ বিভিন্ন দাবিতে দেশব্যাপী ধর্মঘট পালন করছেন নিউজিল্যান্ডের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ ধর্মঘটকে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় ধর্মঘট বলে অভিহিত করেছে।

নিউজিল্যান্ডের বাজেট প্রস্তাব পেশের আগের দিন বুধবার (২৯ মে) প্রায় ৫০ হাজার শিক্ষক এ ধর্মঘটে অংশ নেন। এবারের বাজেটকে ‘কল্যাণকর বাজেট’ হিসেবে প্রচার করে আসছে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের সরকার।

দীর্ঘ দিন ধরে নিউজিল্যান্ড সরকার ও শিক্ষক ইউনিয়নগুলোর সঙ্গে দাবি আদায় নিয়ে অচলাবস্থা চলছে। শিক্ষকরা বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসলেও তাতে সায় নেই সরকারের। সরকারের তরফ থেকে বলা হচ্ছে, বর্তমান যে হারে বেতন বাড়ছে, সে হারেই আগামী চার বছরের মধ্যে ৭০৪ মিলিয়ন ডলার বেতন বাড়বে শিক্ষকদের।

আন্দোলনরত শিক্ষার্থীদের বিবৃতিতে বলা হয়েছে, গত এক দশকে অর্থ ঘাটতির কারণে শিক্ষকরা কম বেতন পাচ্ছেন। এদিকে তাদেরকে কাজও করতে হচ্ছে বেশি। এ কারণে বাধ্য হয়ে চাকরি ছাড়ছেন শিক্ষকরা।

আন্দোলনকারীরা বলছেন, সামাজিক সেবাখাত এবং অর্থনৈতিক বৈষম্য হ্রাসের ক্ষেত্রে নিউজিল্যান্ড সরকার যে নানাবিধ সমস্যা মোকাবিলা করছে। শিক্ষকদের এই ধর্মঘট বিষয়টিকে সামনে নিয়ে এসেছে। বেতন বৃদ্ধিতে ধীরগতির বিপরীতে ব্যয় বাড়ায়, কষ্টের সম্মুখীন হওয়ার কথা বলছেন তারা।

সূত্র : ডয়েচে ভেলে