| |

Ad

দর্শনার্থীদের পদচারনায় মূখর নেত্রকোনার হাওরপাড়

আপডেটঃ ৬:৪৯ অপরাহ্ণ | জুন ১৭, ২০১৯

আব্দুর রহমান   নেত্রকোনাঃ

উপরে নীল আকাশ, স্বচ্ছ পানি, বিস্তীর্ন জলরশির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে এবার ঈদে দর্শনার্থীদের পদচারনায় মূখরিত হয়ে উঠে নেত্রকোনার মদনের বালই হাওরের পাড়। ঈদর আনন্দকে বাড়িয়ে তুলতে মিনি সমুদ্রের স্বাদ পেতে প্রতিদিনই হাজারো দর্শনাথর্ীদের ঢল নামছে হাওরপাড়ে। এদিকে পর্যটকদের নিরাপত্তায় প্রশাসনের নজরদারী রয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।নেত্রকোনার মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী উপজেলাকে ঘিরে জেলার হাওরাঞ্চল। বর্ষা মৌসুমে হাওর এলাকা পরিনত হয় মিনি সমুদ্র সৈকতে।

আর এই সমুদ্রেরর স্বাধ পেতেই বিভিন্ন জেলা উপজেলা থেকে হাজারো দর্শনার্থীরা পরিবার পরিজন নিয়ে বেড়াতে আসছেন মদনের উচিতপুর হাওর ঘাটে। পরে সেখান থেকে ইঞ্জিন চালিত ট্রলার নিয়ে ঘুরছেন হাওর। এতে স্থানীয় ভাবে সৃষ্টি হয়েছে কর্মসংস্থানেরর। পরিবর্তন আসছে অর্থনৈতি অবস্থারও। হাওরের স্বচ্ছ পানিতে গোসল করে ট্রলারে ঘুরে বেড়িয়ে আনন্দিত জেলাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনাথর্ীরা। এদিকে হাওরের পর্যটন সম্ভাবনাকে ঘিরে বেসরকারি উদ্যোগে বালই ব্রীজের পাশেই গড়ে উঠেছে তাসিন ফুড পার্ক নামে দৃষ্টি নন্দন একটি রেস্তোরা।

যেখানে দর্শনাথর্ীদের জন্য রয়েছে মুখরুচক ফাষ্টফুড খাবার। একটি মাত্র রেস্তারা হওয়ায় ঈদকে ঘিরে দর্শনাথর্ীদের ঢল নামায় সফলতার মুখ দেখছেন বলে জানানা রেস্তোরা মালিক আসাদুজ্জামান রাহি। তিনি জানান হাওরের এই অপরূপ সৌন্দর্য্য উপভোগ করতে এসে মানুষের কিছুটা বিশ্রামের প্রয়োজন হয়। সেইসাথে উন্নত মানের খাবার পরিবেশেনের মাধ্যমে হাওরাঞ্চলকে বৃহত্তর ময়মনসিংহের মাঝে পর্যটকদের জন্য সবচেয়ে আকর্ষনীয় স্থান হিসেবে পরচিয় করিয়ে দিতেই তিনি ভাষমান এই রেস্তারার উদ্যোগ নেন। ভবিষ্যতে তার মতো আরো অনেক উদ্যোগতা  হাওরে বিনিয়োগে আগ্রহী হবে বলেও মনে করেন তিনি। তবে হাওরের ভিতর দীর্ঘতম সড়কের পাশে বিশ্রামের জন্য তেমন কোন গাছ কিংবা ছায়াযুক্ত স্থান না থাকায় অনেকটাই কষ্টসাধ্য হয়ে পরে হাওর ভ্রমন এমন অভিজ্ঞতার কথাই জানিয়েছেন ঘুরতে  আসা দর্শনাথর্ীরা।

জেলা সড়ক ও জনপথ বিভিগের আওতায় নবনির্মিত বালই ব্রীজ সংলগ্ন মাত্র ১/২ কিলোমিটার সড়কের পাশে ছাতা সহ বিশ্রামাগার নির্মানের দাবি পর্যটকসহ স্থানীয়দের।এদিকে হাওর পর্যটনের ব্যাপক সম্ভাবনার কথা মাথা নিয়েই ইতোমধ্যে হাওর বিলাশ নামে একটি অবকাঠামো গড়ে তোলার কার্যক্রম চলমান রয়েছে। সেইসাথে পর্যটকদের নিরাপত্তায় নেয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা জানিয়েছেন মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়ালিউল হাসান।