| |

Ad

ধোনিকে ধুয়ে দিলেন শেবাগ, বাদ যান নি কোহলিও

আপডেটঃ ৬:৪২ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৩, ২০২০

রোটেশন পদ্ধতির অজুহাতে ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি দলের সিনিয়র ক্রিকেটারের বাদ দিয়েছিলেন। এমনই অভিযোগ করলেন দেশটির সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ। শেবাগের হঠাৎ ধোনিকে নিয়ে পড়ার কারণ ঋষভ পন্ত। তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যানকে নিয়মিত খেলাচ্ছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট। এ নিয়ে ভীষণ বিরক্ত শেবাগ। তাঁকে নিয়মিত সুযোগ দেওয়া হচ্ছে না বলেই শেবাগের বিশ্বাস, ‘ঋষভ পন্তকে বসিয়ে রাখলে রান করবে কীভাবে? শচীন টেন্ডুলকারকেও বসিয়ে রাখলে রান করতে পারবে না।’ ঋষভকে নিয়ে কথা বলার প্রসঙ্গে নিজের ক্যারিয়ারের উদাহরণ টানেন শেবাগ। তখনই চলে আসে ধোনির প্রসঙ্গ।

২০১২ অস্ট্রেলিয়া সফরে ভারতের অধিনায়ক ছিলেন ধোনি। সংবাদমাধ্যমকে তিনি বলেছিলেন, ব্যাটিং অর্ডারে প্রথম তিনজন গৌতম গম্ভীর, শেবাগ ও শচীন টেন্ডুলকারকে ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হবে। কারণ তারা ফিল্ডিংয়ে তেমন ভালো না। দৌড়-ঝাঁপে গতি নেই। শেবাগ এ ঘটনা উল্লেখ করে বলেন, ধোনি বিষয়টি তাদের না জানিয়েই বলেছিলেন সংবাদমাধ্যম। ‘অস্ট্রেলিয়া সফরে ধোনি আমাদের সঙ্গে কোনো কথা না বলেই সংবাদমাধ্যমকে বলেছিল, ব্যাটিংয়ের প্রথম তিনজন মন্থর গতির ফিল্ডার। আমরা এটি জেনেছি সংবাদমাধ্যমে। দলীয় বৈঠকে বিষয়টি আলোচনা না করেই সংবাদ সম্মেলনে বলেছিল ধোনি’—সংবাদমাধ্যমকে বলেন শেবাগ।

বর্তমান ভারতীয় দলে বিরাট কোহলির নেতৃত্বের প্রসঙ্গ তুলে শেবাগ বলেন, ‘আমাদের সময়ে অধিনায়ক খেলোয়াড়দের সঙ্গে কথা বলতেন। বিরাট কোহলি একই কাজ করে কি না তা জানি না। দলের সঙ্গে তো আর আমি নেই। তবে লোকের মুখে শুনি, এশিয়া কাপে রোহিত শর্মা অধিনায়ক হয়ে সবার সঙ্গেই কথা বলেছে।’ ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাথায় আঘাত পান ঋষভ। এরপর থেকেই তিনি দলের বাইরে। লোকেশ রাহুলকে দেখা যাচ্ছে উইকেটরক্ষক- ব্যাটসম্যানের ভূমিকায়। নিউজিল্যান্ডে চলতি টি-টোয়েন্টি সিরিজে পন্তই একমাত্র ক্রিকেটার যিনি এখনো কোনো ম্যাচে খেলার সুযোগ পাননি।