| |

Ad

কিশোররা কেন অপরাধের দিকে যাচ্ছে কারণ চিহ্নিত করতে হবে : আইজিপি

আপডেটঃ ৭:০৫ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১১, ২০২০

দেশের কিশোররা কেন অপরাধের দিকে যাচ্ছে তার সঠিক কারণ জানতে গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

তিনি বলেন, একজন কিশোর যে বয়সে অপরাধে লিপ্ত হয়, সেই বয়সটি তার আনন্দের সময়। সে বয়সটি তার স্কুলে থাকার সময়, তার সমাজ থেকে কিছু নেয়া এবং দেয়ার সময়, নিজেকে তৈরি করার সময়। অথচ সেই সময়ে কেন তারা বিপথে চলে যাচ্ছে তার কারণ আমাদের প্রথমেই চিহ্নিত করতে হবে। বর্তমান সমাজের কিশোররা কেন অপরাধ প্রবণতার দিকে ধাবিত হচ্ছে একজন সমাজ বিজ্ঞানী তা ভালো বলতে পারবেন। এটা বিশ্লেষনের জন্য সমাজ বিজ্ঞানীদের কাছে আমি দাবি রাখি।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে বরগুনায় পুলিশ অফিসার্স মেস উদ্বোধন শেষে জাগো নিউজের এক প্রশ্নের জবাবে আইজিপি এসব কথা জানান।

তিনি আরও বলেন, কিশোরদের এই বয়সে থাকা উচিৎ পরিবারের সান্নিধ্যে, এই সময়টুকু তার থাকা উচিৎ স্কুল-কলেজের সান্নিধ্যে। কিশোরদের আশপাশে যারা থাকবেন তারা কিশোরদের মানবিক এবং সামাজিক মূল্যবোধ শেখাবেন। আমি মনে করি কিশোরদের এই মূল্যবোধের অবক্ষয় কেন হচ্ছে, এটা বের করার মূল দায়িত্ব সমাজের এবং সমাজ বিজ্ঞানীদের। নিশ্চয়ই তারা এ বিষয়ে গবেষণা করবেন। হয়তো করছেনও- কেন আমাদের সন্তানরা বিপদগামী হচ্ছে।

অপরাধ দমনের পাশাপাশি সমাজের সচেতনতা বৃদ্ধির জন্য পুলিশের যে চিরাচরিত নিয়ম বা পদ্ধতি আছে তার বাহিরে গিয়েও পুলিশ কাজ করছে জানিয়ে আইজিপি বলেন, মুজিববর্ষে আমারা অঙ্গীকার করেছি আমরা জনতার পুলিশ হবো। সে জন্য আমরা কাজ করে যাচ্ছি। আমরা নিজেদের নৈতিক এবং মানবিকভাবে প্রস্তুত করছি।

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন প্রসঙ্গে পুলিশ প্রধান বলেন, র‌্যাব এ হত্যাকাণ্ডের তদন্ত করছে। পাশাপাশি তদন্তের অগ্রগতির প্রতিবেদন আদালতে দাখিল করছে। র‌্যাব তাদের সর্বোচ্চ প্রচেষ্টার মাধ্যমে এ মামলার তদন্ত করছে। এ মামলাটি দ্রুত নিষ্পত্তি হবে বলেও তিনি প্রত্যাশা করেন।