| |

Ad

নাজমুল হুদার মামলায় এসকে সিনহাকে অব্যাহতি

আপডেটঃ ৬:৫৫ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৬, ২০২০

ব্যারিস্টার নাজমুল হুদার দায়ের করা মামলা থেকে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে (এসকে সিনহা) অব্যাহতি দিয়েছেন আদালত।
গত ৪ ডিসেম্বর নাজমুল হুদার করা মামলায় তদন্ত কর্মকর্তা দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন এসকে সিনহাকে মামলা থেকে অব্যাহতির আবেদন করেন। ওই আবেদনের বিরুদ্ধে গত ২ ফেব্রুয়ারি নাজমুল হুদা নারাজি আবেদন করেন। এরপর ঢাকার সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ নারাজি আবেদন নামঞ্জুর করে অব্যাহতির এ আদেশ দেন।
বিষয়টি আদালতের সংশ্লিষ্ট সূত্র রবিবার (১৬ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র জানায়, গত ৪ ডিসেম্বর নাজমুল হুদার করা মামলায় তদন্ত কর্মকর্তা দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন অভিযোগের সত্যতা পাননি বলে একটি প্রতিবেদন দাখিল করেন।
প্রতিবেদনে তিনি বলেন, সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে দায়ের করা মামলাটি উদ্দেশ্যপ্রণোদিতভাবে করা হয়েছে। এ কারণে মামলা থেকে তাকে অব্যাহতির দেওয়ার সুপারিশ করেন এই তদন্ত কর্মকর্তা।
এসকে সিনহার বিরুদ্ধে ৩ কোটি ২৫ লাখ টাকা ঘুষ দাবির অভিযোগে ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর শাহবাগ থানায় মামলা দায়ের করেন বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি নাজমুল হুদা।
মামলার এজাহারে বলা হয়, তত্ত্বাবধায়ক সরকারের আমলে তার (নাজমুল হুদা) বিরুদ্ধে দায়ের হওয়া একটি মামলা উচ্চ আদালতে ডিসমিস করার পরও প্ররোচিত হয়ে মামলাটির রায় পরিবর্তন করা হয়। মামলাটি ডিসমিস করতে ২ কোটি টাকা ও অন্য একটি ব্যাংক গ্যারান্টির আড়াই কোটি টাকার অর্ধেক ১ কোটি ২৫ লাখ টাকা উৎকোচ চান এসকে সিনহা। ২০১৭ সালের ২০ জুলাই এই উৎকোচ চাওয়ার পর তিনি (নাজমুল হুদা) প্রথমে কিংকর্তব্যবিমূঢ় হলেও তখনই আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য মনস্থির করেন। তবে এসকে সিনহা প্রধান বিচারপতি হওয়ার কারণে মামলা দায়ের থেকে তখন পিছপা হন তিনি।
আদালতের নির্দেশে মামলাটি তদন্ত করেন দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।