| |

Ad

করোনায় ইরানে মরতে পারেন লাখো মানুষ

আপডেটঃ ৪:৫২ অপরাহ্ণ | মার্চ ১৮, ২০২০

করোনাভাইরাস নিয়ে সবচেয়ে মারাত্মক হুশিয়ারি দেয়া হয়েছে ইরানে। বলেছে, স্বাস্থ্য নির্দেশিকা অমান্য করা হলে লাখ লাখ লোক মারা যেতে পারেন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এক সাংবাদিক কাম চিকিৎসক এমন হুশিয়ারি দিয়েছেন। করোনাভাইরাসের আতঙ্কে বন্ধ হয়ে যাওয়া দুটি বড় মাজারের দিকে শিয়া ধর্মাবলম্বীদের ঢল নামার পর তিনি এমন আভাস দেন।- খবর মেইল অনলাইন ও আল-জাজিরার

ওই সাংবাদিক এসময় তেহরানের বিখ্যাত শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজির একটি গবেষণার কথা উল্লেখ করেন।

ডা. আফরুজ ইসলামি বলেন, যদি লোকজন এখন সহায়তা করেন, তবে ইরানে এক লাখ ২০ হাজার লোক আক্রান্ত হবেন। আর মারা যাবেন ১২ হাজার। কিন্তু সেই সহযোগিতা যদি হয় মাঝারি মাত্রায়, তবে আক্রান্ত হবেন তিন লাখ, আর মারা যাবেন এক লাখ ১০ হাজার জন।

এই চিকিৎসক বলেন, যদি লোকজন নির্দেশনা মানতে অস্বীকার করেন, ইরানের চিকিৎসা ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়বে। যদি চিকিৎসা স্থাপনা পর্যাপ্ত না থাকে, তবে চল্লিশ লাখ লোক আক্রান্ত হবেন, আর মারা যাবেন সাড়ে তিন লাখ।

তবে এই গবেষণায় কি মানদণ্ড ব্যবহার করা হয়েছে, তা উল্লেখ করেননি ইসলামি। শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটিতে করোনাভাইরাসে এখন পর্যন্ত ১২ রাজনীতিবিদ মারা গেছেন।

ইরান বলছে, তারা অস্থায়ীভাবে ৮৫ হাজার কারাবন্দিকে মুক্তি দিয়েছে। যাদের মধ্যে রাজনৈতিক বন্দিরাও রয়েছেন। কোভিড-১৯ ভাইরাসে এখন পর্যন্ত ইসলামি প্রজাতন্ত্রটিতে ৯৮৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ১৬৯ জন।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর এক সংবাদ সম্মেলনে এই আক্রান্তের সংখ্যার তথ্য দেন। আর বিচারবিভাগীয় মুখপাত্র গোলামহোসেন ইসমাইলি বলেন, নিরাপত্তা সংশ্লিষ্ট কারণেই অর্ধেক বন্দিকে ছেড়ে দেয়া হয়েছে।

মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে পূর্বসতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এসব বন্দিকে ছেড়ে দেয়া হয়েছে বলে তিনি দাবি করেন।