| |

Ad

রডের বদলে বাঁশ দিয়ে বড় হওয়ার স্বপ্ন দেখবে না: রাষ্ট্রপতি

আপডেটঃ ৯:৪৭ অপরাহ্ণ | মার্চ ১৯, ২০১৯

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, কখনো সত্যের সাথে মিথ্যার আপস করবে না। সাদাকে সাদা আর কালোকে কালো বলার সৎ সাহস রাখবে। সিমেন্টের বদলে বালি আর রডের বদলে বাঁশ দিয়ে বড় হওয়ার স্বপ্ন দেখবে না।

মঙ্গলবার (১৯ মার্চ) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একাদশ সমাবর্তনে ডিগ্রিপ্রাপ্তদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

নবীন প্রকৌশলীদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, সবসময় বড় হওয়ার স্বপ্ন দেখতে হবে। সেই স্বপ্ন হবে দেশ, জাতি, সমাজ, পরিবার ও নিজের কল্যাণে। সাফল্যের পেছনে না ছুটে কর্মের পেছনে ছুটবে। দেখবে তোমার কর্ম তোমার জন্য সাফল্য আর সুনাম বয়ে আনবে। মনে রাখবে, অন্যায় ও অসৎ পথের যে-কোনো অর্জন ক্ষণস্থায়ী। তাতে সম্মান নেই, আছে ঘৃণা আর জীবনভর অনুশোচনা।

তিনি বলেন, জীবনে সবকিছু করবে নিজের মেধা, সততা ও আন্তরিকতাকে কাজে লাগিয়ে। চিন্তা চেতনায় সৎ থাকলে আর আত্মবিশ্বাস মজবুত হলে জয় তোমাদের অনিবার্য। তখন সাফল্যই তোমাকে খুঁজে নেবে।

আবদুল হামিদ বলেন, আমাদের দেশ থেকে প্রতিবছর উচ্চশিক্ষার্থে বিপুল সংখ্যক প্রকৌশলী, প্রযুক্তিবিদ, স্থপতি ও পরিকল্পনাবিদ ইউরোপ, আমেরিকাসহ উন্নত দেশগুলোতে যাচ্ছেন। কিন্তু উচ্চশিক্ষা গ্রহণ শেষে অনেকেই দেশে ফেরেন না। ফলে দেশ তাদের মেধা ও সেবা থেকে বঞ্চিত হচ্ছে। অথচ দেশেই এখন উপযুক্ত কর্মপরিবেশ ও কাজ করার বিশাল ক্ষেত্র তৈরি হয়েছে। তাই আপনাদের সবাইকে দেশ ও জনগণের কল্যাণে অধিকতর অবদান রাখার আহ্বান জানাচ্ছি।

সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কথা তুলে ধরে এ বিষয়ে প্রকৌশলীদেরও ভূমিকা রাখার আহ্বান জানান রাষ্ট্রপতি।সমাবর্তনে পাঁচজন শিক্ষার্থীকে শিক্ষাজীবনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য স্বর্ণপদক দেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অন্যদের মধ্যে শিক্ষামন্ত্রী দীপু মনি এবং বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম বক্তব্য দেন।