| |

Ad

ইফতারে শরবত খাবেন যে কারণে

আপডেটঃ ১২:০৫ অপরাহ্ণ | মে ১৩, ২০১৯

পবিত্র রমজান মাস শুরু হয়েছে। গ্রীষ্মের এই গরমে সারাদিন রোজা রাখার পর শরীরে পানির ঘাটতি দেখা দেয়। তাই এই ঘাটতি পূরণে ইফতারে এক গ্লাস ঠাণ্ডা শরবত যেন না হলেই নয়। রোজার ক্লান্তি দূর করতে ইফতারে তিন পদের শরবতের রেসিপি:

বেলের শরবত

উপকরণ: পাকা বেল ১টি, ঠাণ্ডা পানি ৩ কাপ, দুধ/ দই/ আইসক্রিম ১ কাপ, গোলাপ জল ১ টেবিল চামচ, চিনি সিরাপ প্রয়োজনমত, বরফ কুচি পরিমাণমত, সাজাতে ইচ্ছে অনুযায়ী ফল।

প্রস্তুত প্রণালী: বেল কুরিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে ১০ মিনিট। ভালো করে চটকে মোটা চালুনিতে চেলে বিচি ছেঁকে নিতে হবে।এবার বরফ কুচি বাদে অন্য সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

তারপর গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে সাথে বেদানা, চেরি, ইচ্ছে অনুযায়ী ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু বেলের লাচ্ছি।

তরমুজের শরবত

উপকরণ: মাঝারি আকারের তরমুজ-১টি, চিনি-২ টেবিল চামচ, বিট লবণ-১ চা চামচ, পাতি লেবুর রস-২ চা চামচ, ক্রিম-আধা কাপ।

প্রস্তুত প্রণালি: তরমুজের খোসা ছাড়িয়ে বিচি ফেলে দিয়ে শুধু লাল অংশটা নিন। এবার ছোট টুকরো করে ক্রিম ছাড়া সব উপকরণ মিশিয়ে ব্রেন্ড করে ফ্রিজে রেখে দিন। কয়েকটি তরমুজের টুকরো সাজাবার জন্য রেখে দেবেন। ক্রিম ভাল করে ফেটিয়ে এর মধ্যে ২চা চামচ চিনি মিশিয়ে নিন। পরিবেশনের সময় গ্লাসে তরমুজের রস ঢেলে ওপরে ক্রিম ঢেলে দিন। আলাদা করে রাখা তরমুজের টুকরো ওপরে ছড়িয়ে দিন।

আনারসের শরবত

উপকরণ: আনারস ১ টি, বিট লবণ ১/৪ চা চামচ, চিনি ২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ২ চা চামচ, পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: আনারস কুড়িয়ে নিন। তারপর একসাথে বিট লবণ, চিনি ও গোল মরিচের গুঁড়া পানিতে মিশিয়ে ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল আনারসের শরবত। এবার সুন্দর একটি গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।

এই রোজায় শরীরের পানিসল্পতা দূর করে সুস্থ থাকতে বাজারের বোতলজাত জুসের বদলে ঘরে বসেই তৈরি করুন জুস কিংবা শরবত। প্রতিদিনের ইফতারে ঠাণ্ডা শরবত পান করুন। সুস্থ্য থাকুন।