| |

Ad

সপ্তমবার ফাইনালে উঠে শিরোপা জিতল বাংলাদেশ

আপডেটঃ ২:০৯ অপরাহ্ণ | মে ১৮, ২০১৯

২০০০ সালে আইসিসির পূর্ণ সদস্য হওয়ার পর সপ্তমবার বহুজাতিক টুর্নামেন্টের ফাইনালে উঠে শিরোপা জয়ের স্বাদ পেল বাংলাদেশ। শুক্রবার আয়ারল্যান্ডের ডাবলিনে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে বৃষ্টি আইনে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে টাইগাররা। এর আগে ৬ বার বিভিন্ন টুর্নামেন্টের ফাইনালে উঠে শিরোপা জিততে পারেনি বাংলাদেশ।

প্রথমবার ২০০৯ সালে বাংলাদেশে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। ওই সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার কাছে ২ উইকেটে হেরেছিল বাংলাদেশ। ২০১২ সালে বাংলাদেশ অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপের আসর। সেবারও ফাইনালে উঠে পাকিস্তানের বিপক্ষে মাত্র ২ রানে হেরে শিরোপা হাতছাড়া করেছিল টাইগাররা।

২০১৬ সালে আবার এশিয়া কাপের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। সেবার ভারতের কাছে হেরে রানার্স আপ হয়েছিল টাইগাররা। ২০১৮ সালের জানুয়ারিতে ঢাকায় বাংলাদেশ-শ্রীলঙ্কা-জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত হয় ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। ওই সিরিজের ফাইনালে বাংলাদেশ হারে শ্রীলঙ্কার কাছে।

এরপর মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফিতে ফাইনালে ম্যাচে শেষ বলে বাংলাদেশ হারে ভারতের কাছে। গত সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় এশিয়া কাপের আসর। ওই আসরের ফাইনালে ভারতের কাছে হেরে রানার্স আপ হয় বাংলাদেশ।

শুক্রবার আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে বৃষ্টি আইনে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। বৃষ্টির কারণে ম্যাচের ওভার কমিয়ে ২৪ ওভার করা হয়। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২৪ ওভারে ১ উইকেটে ১৫২ রান করে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু বাংলাদেশের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২১০ রান। সাত বল বাকি থাকতে ৫ উইকেট হাতে রেখে জয়ে পৌঁছে যায় বাংলাদেশ। বহুজাতিক কোনো টুর্নামেন্টে বাংলাদেশের এটি প্রথম শিরোপা।